Home / করোনাভাইরাস পরিস্থিতি / বিদেশফেরতদের কোয়ারেন্টাইন সেন্টারের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীর হাতে

বিদেশফেরতদের কোয়ারেন্টাইন সেন্টারের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীর হাতে

এই সংবাদটি প্রিন্ট করুন
  •  
  •  
  •  

!!!!!!!!!-সর্বশেষ /Just in-!!!!!!!

বিদেশফেরতদের কোয়ারেন্টাইন সেন্টারের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীর হাতে
আতঙ্ক সৃষ্টিকারী করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও বিস্তৃতির সম্ভাব্যতা ও প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশ সেনাবাহিনীকে দুটি কোয়ারেন্টাইন সেন্টার পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। বিমান বন্দর সংলগ্ন হাজী ক্যাম্প এবং উত্তরার দিয়াবাড়ী (সেক্টর-১৮) সংলগ্ন রাজউক এপার্টমেন্ট প্রকল্পে সেনাবাহিনীর তত্ত্বাবধানে এ দুইটি কোয়ারেন্টাইন সেন্টার স্থাপন করা হয়েছে।
করোনাভাইরাস
গতকাল (বৃহস্পতিবার) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “বিদেশ থেকে আগত যাত্রীদের প্রয়োজনীয় স্ক্রিনিং করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্বাচিত ব্যক্তিদের বিমানবন্দরে প্রয়োজনীয় ইমিগ্রেশন কার্যক্রম শেষে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। হস্তান্তরের পর সেনাবাহিনীর তত্ত্বাবধানে এ যাত্রীদের বিমানবন্দর থেকে কোয়ারেন্টাইন সেন্টারে স্থানান্তর, ডিজিটাল ডাটা এন্ট্রি কার্যক্রম সম্পন্ন, কোয়ারেন্টাইন সেন্টারে থাকাকালীন আহার, বাসস্থান, চিকিৎসা এবং অন্যান্য আনুষঙ্গিক সেবার ব্যবস্থা করা হবে। এ কর্মসূচি বাস্তবায়নে সেনাবাহিনীকে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়/সংস্থা/অধিদপ্তর/বাহিনী প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আশকোনা ও উত্তরা দিয়াবাড়ী কোয়ারেন্টিনে দুটি নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। সবাইকে নিয়ন্ত্রণ কেন্দ্রের দেওয়া টেলিফোন নম্বরে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

আশকোনা হজ ক্যাম্প: ০১৭৬৯০১৩৪২০, ০১৭৬৯০১৩৩৫০

উত্তরা দিয়াবাড়ী ক্যাম্প: ০১৭৬৯০১৩০৯০, ০১৭৬৯০১৩০৬২

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনার প্রাথমিক পরীক্ষা
বিদেশফেরতদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে হাইকোর্টের নির্দেশ

এর আগে, বিদেশফেরত ব্যক্তিদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে কয়েক দফা নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।
করোনাভাইরাস
বিদেশফেরত ব্যক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের মেয়াদ কার্যকরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর (এ কাজে নিয়োজিত) কাছে তাদের হস্তান্তর নিশ্চিত করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনসচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অন্যদিকে কোয়ারেন্টিনের জন্য প্রত্যাবর্তনকারীদের পাহারা দিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নির্ধারিত হাসপাতাল বা শেল্টার হাউসে পৌঁছে দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রাখতে স্বরাষ্ট্রসচিবের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।#

About WNN

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *