Home / আন্তর্জাতিক / ভারত কিনছে এস-৪০০: অপ্রয়োজনীয় অস্ত্র প্রতিযোগিতার আশংকায় পাকিস্তান

ভারত কিনছে এস-৪০০: অপ্রয়োজনীয় অস্ত্র প্রতিযোগিতার আশংকায় পাকিস্তান

এই সংবাদটি প্রিন্ট করুন
  •  
  •  
  •  

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে পাকিস্তান তার কঠোর সমালোচনা করেছে। ইসলামাবাদ বলেছে, নয়াদিল্লির এ সিদ্ধান্ত অপ্রয়োজনীয় অস্ত্র প্রতিযোগিতার সূচনা করবে।

নয়াদিল্লিতে নিযুক্ত রুশ উপ রাষ্ট্রদূত জানুয়ারি মাসের গোড়ার দিকে বলেছিলেন যে ভারতের কাছে বিক্রির জন্য পাঁচটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উৎপাদনের কাজ এরইমধ্যে শুরু করেছে রাশিয়া।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় সংক্রান্ত ভারতীয় সিদ্ধান্তের সমালোচনা করে পাকিস্তান বলেছে, এটি দক্ষিণ এশিয়ার প্রতিরক্ষা এবং স্থিতিশীলতাকে ক্ষুণ্ণ এবং অপ্রয়োজনীয় অস্ত্র প্রতিযোগিতার সূচনা করবে। একই সঙ্গে ভারতের সঙ্গে কৌশলগত আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন পাক পররাষ্ট্র দফতরের মুখপাত্র আইশা ফারুকি।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গজনভির পরীক্ষা করছে পাকিস্তান
অবশ্য, ভূমি থেকে ভূমিতে ব্যবহারযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গজনভির সফল পরীক্ষা চালানোর মাত্র একদিন পরই এ বিবৃতি দিল পাকিস্তান। এদিকে সম্প্রতি ভারত মধ্যপাল্লার পরমাণু ক্ষেপণাস্ত্র কে-৪’এর সফল পরীক্ষাও চালিয়েছে।

ভারতীয় ক্ষেপণাস্ত্রের ফাইল ছবি
ভারত পাকিস্তান
২০১৮ সালে পাঁচটি এস-৪০০ ব্যবস্থা ৫০০ কোটি ডলারে কেনার জন্য মস্কো-নয়াদিল্লি চুক্তি করেছে। এ চুক্তি অনুযায়ী ২০২৫ সালের মধ্যে এ সব ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভারতের কাছে হস্তান্তর করতে হবে। অবশ্য এ চুক্তির কঠোর বিরোধিতা করছে আমেরিকা। ওয়াশিংটন দাবি করছে, মার্কিন অস্ত্র ব্যবস্থা ভারতের কেনা উচিত।#

পার্সটুডে/মূসা রেজা/২৪

About WNN

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *